1. mail@tathagataonline.net : admi2017 : নিজস্ব প্রতিবেদক
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৮:৪৯ পূর্বাহ্ন

বান্দরবানের রাজগুরু বৌদ্ধ বিহারে ৮০০ বছরের বুদ্ধ মূর্তি

সম্পাদক
  • আপডেট বুধবার, ২১ অক্টোবর, ২০২০

(ফাইল ছবি)

বান্দরবান শহরের রাজগুরু বৌদ্ধ বিহারের বুদ্ধ মূর্তির বয়স অবশেষে নির্ধারণ করা হয়েছে। ১২ থেকে ১৫ শতকে নির্মিত এই বুদ্ধ মূর্তির বয়স ৮০০ বছর, এমন তথ্য জানালো বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা।

আজ বুধবার   (২১ অক্টোবর ২০২০ ) পার্বত্য জেলা পরিষদে এক সংবাদ সন্মেলণে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের পাঠানো স্মারক সংবলিত এক চিঠির তথ্যের ভিত্তিতে এই তথ্য জানানো হয় ।

 এ সময় অন্যান্যদের মধ্যে  রাজগুরু বৌদ্ধ বিহারের সদস্য সচিব ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য ক্যএসমংসহ প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সংবাদকর্মী ।

গত গত ১৬ আগস্ট রবিবার সকালে বান্দরবানের ঐতিহ্যবাহী রাজগুরু বৌদ্ধ বিহারের হাজার বছরের পুরনো একটি  বুদ্ধমূর্তির বয়স নির্ধারণে প্রত্নতত্ত্ব বিভাগের একটি প্রতিনিধি দল বান্দরবান সফর করেন।

প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক ড. মো. আতাউর রহমানের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দল   রাজগুরু বৌদ্ধ বিহারের মূর্তিগুলো পরীক্ষা-নিরীক্ষা করে দেখেন। এ সময় সেখানে পার্বত্য মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, আঞ্চলিক পরিষদের সদস্য কে এস মং সহ বৌদ্ধ ভিক্ষু, মন্দির পরিচালনা কমিটি ও রাজ পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

বান্দরবানের রাজগুরু বুদ্ধ বিহারে প্রায় দুই হাজার বছরের পুরনো একটি বুদ্ধমূর্তি সংরক্ষিত রয়েছে। মায়ানমারের আরাকান থেকে এই মূর্তিটি তৎকালীন সময়ে বান্দরবানে নিয়ে আসা হয়। পরে এটি বোমাং সার্কেলের ৯ম বোমাং রাজা বোমাংগ্রী সানাইঞো মূর্তিটি রাজগুরু বৌদ্ধ বিহারে সংরক্ষণ করেন। ঐতিহ্যবাহী বুদ্ধমূর্তিটি কত পুরনো তা নির্ধারণে প্রত্নতাত্ত্বিক বিভাগের সদস্যরা বান্দরবানে রাজগুরু বৌদ্ধ বিহার পরিদর্শন করেন। তারা পুরনো বুদ্ধমূর্তিসহ বেশ কয়েকটি বুদ্ধমূর্তি পরীক্ষা-নিরীক্ষা করে দেখেন।

রাজ পুত্র সাচপ্রু চৌধুরী জানান, মায়ানমারের আরাকান রাজ্যের সে সময়ের রাজা চন্দ্র সূর্যের সময়ে বুদ্ধমূর্তি তৈরি হয় বলে তারা বংশ পরস্পরায় শুনেছেন। তবে সেখান থেকে এক বৌদ্ধ সন্ন্যাসী মূর্তিটি বান্দরবানে নিয়ে আসেন। পরে নবম বোমাগ্রী সানাইঞো ১৮০০ সালের শেষ দিকে মূর্তিটি তার কাছ থেকে নিয়ে রাজগুরু বৌদ্ধ বিহারে স্থাপন করেন। বান্দরবান শহরের জাদি পাড়া এলাকায় ১৮৯৪ সালে তৎকালীন বোমাং রাজা রাজগুরু বৌদ্ধ বিহারটি স্থাপন করেন। এ মূর্তিটি বৌদ্ধ সম্প্রদায়ের কাছে অত্যন্ত পবিত্র।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা জানান, বাংলাদেশ এ ধরনের তিনটি বুদ্ধ মূর্তি রয়েছে। যার মধ্যে একটি বান্দরবান রাজগুরু বুদ্ধ বিহারে সংরক্ষিত আছে। বুদ্ধ মূর্তির বয়স নির্ধারণ হওয়ায়  এটি দেশের প্রত্নতাত্ত্বিক সম্পদ হিসেবে পরিচিতি লাভ করবে। তবে বান্দরবানে একটি ছোট আকারের হলেও প্রত্নতাত্ত্বিক জাদুঘর নির্মাণ করা যায় কিনা এ বিষয়ে চিন্তা-ভাবনা চলছে বলে তিনি জানান।

তিনি জানান বাংলাদেশে প্রায় দেড় হাজার বছরের পুরনো বুদ্ধমূর্তি রয়েছে। এছাড়া ধাতুনির্মিত প্রায় এক হাজার বছরের পুরনো বুদ্ধমূর্তি ও পাওয়া গিয়েছে।

Facebook Comments

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2018 tathagataonline.net
Theme Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!