1. mail@tathagataonline.net : admi2017 : নিজস্ব প্রতিবেদক
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৯:৫১ পূর্বাহ্ন

আবুরখীল ঢাকাখালী বুদ্ধ ধাতু জাদীতে কঠিন চীবর দান

রিপোর্টারের নাম
  • আপডেট শনিবার, ৩ অক্টোবর, ২০২০

ধর্মীয় নানা কর্মসূচির মধ্যদিয়ে  রাউজান উপজেলার আবুরখীল দক্ষিণ ঢাকাখালী  “মনো কামনাপূর্ণ বিশ্বশান্তি বুদ্ধ ধাতু জাদীতে  কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২ অক্টোবর) সকালে জাদীর মাঠ প্রাঙ্গণে  এ অনুষ্ঠান সম্পন্ন হয়।

ভারপ্রাপ্ত বৌদ্ধ সংঘ নায়ক ভদন্ত বনশ্রী মহাথের এর সভাপতিত্বে এবং অলকেশ বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভদন্ত অভয়ানন্দ মহাথের। অনুষ্ঠানের উদ্ভোধক ছিলেন সৌরভ বড়ুয়া, প্রধান ধর্মদেশক ছিলেন ভদন্ত ধর্মপ্রিয় থের। প্রধান আলোচক ছিলেন চম্পাকলি বড়ুয়া, স্থানীয় ইউপি সদস্য তাপস বড়ুয়াসহ প্রমুখ।

সে সময় চীবর দানের তাৎপর্য তুলে ধরে প্রধান অতিথি তার দেশনায় বলেন, ‘চীবর’ মানে ভিক্ষুদের পরিধেয় বস্ত্র। গাছের শেকড়, গুঁড়ি, ছাল, শুকনো পাতা, ফুল ও ফলের রঙ অনুসারে এর ছয়টি রঙ নির্দিষ্ট। তবে ভিক্ষুসংঘ সাধারণত লাল ফুলের রঙের বস্ত্রই বেশি ব্যবহার করে, যা সাধারণ গৃহীদের পরিধেয় বস্ত্র থেকে পৃথক ও বৈচিত্র্যহীন।

সকল ভিক্ষুই চীবর পরিধান করতে পারে না; যারা ত্রৈমাসিক বর্ষাবাস সমাপ্ত করেছে কেবল তারাই চীবর ব্যবহার করতে পারে। প্রবারণা পূর্ণিমার পরদিন থেকে কার্তিকী পূর্ণিমার পূর্ব পর্যন্ত একমাস ব্যাপী এ চীবর দান অনুষ্ঠান পালিত হয়।
অনুষ্ঠান শেষে বিশ্ব শান্তি কামনায় সমবেত প্রার্থনা ও চীবর উৎসর্গ করা হয়।

Facebook Comments

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2018 tathagataonline.net
Theme Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!